[Anubad] দেশের নামে সমস্যা

Runa Bhattacharjee runabh at gmail.com
Thu Jul 30 22:19:06 PDT 2009

das wrote:

> আমার যতদূর মনে পড়ছে, USSR থেকে বেরোনো পত্রপত্রিকায় নামটা লেখা হত,
> সংযুক্ত সোভিয়েত সমাজতান্ত্রিক প্রজাতন্ত্র। কিন্তু খুব নিশ্চিত হতে
> পারছি না।

তোমার কাছে কোনো পুরোনো ম্যাগাজিন অথবা মির পাবলিকেশনের কোনো বই আছে কি? ওদের বোধহয়
কিছু বাংলা বইও থাকতো। সেগুলির মধ্যে দেখা যায়। যদিও বাবা বললেন যে একটি বইয়ের মধ্যে
'সোভিয়েত রাশিয়ায় প্রকাশিত' লেখা ছিল। যত ধরনের বই অন-লাইন পাচ্ছি, সবগুলিই USSR ভেঙ্গে
যাওয়ার পরে লেখা হয়েছে। বাংলা খবরের কাগজের আর্কাইভ ও পায়নি। আপাতত আমি তোমার
প্রস্তাবটা লিখে নিচ্ছি, দরকার পড়লে পরে বদলে নেওয়া যেতে পারে।

'ইউনাইটেড' বা 'ইউনিয়ন' শব্দের অনুবাদে 'সংযুক্ত' বোধহয় চলতেই
> পারে। মানে, সংযুক্ত কমোরোস, ইত্যাদি।

এটা মন্দ নয়। UAE = 'সংযুক্ত আরম আমিরশাহী' লেখা তো হয়ই।

big thanks
রুণা

--
blog: http://runab.livejournal.com